}

বাংলাদেশে বেশ কিছু ক্যাডেট কলেজ আছে। এর মধ্যে মেয়েদের জন্য আছে তিনটি ক্যাডেট কলেজ। ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ হল বাংলাদেশের প্রথম মেয়েদের জন্য স্থাপিত ক্যাডেট কলেজ। আমাদের আজকের বিষয় এই ক্যাডেট কলেজকে নিয়ে লেখা। ক্যাডেট কলেজ হল একটি বিশেষ ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। বিসমার্ক সর্বপ্রথম জার্মানিতে এই ধরনের কলেজের ধারনা দেন। নেপোলিয়নও ফ্রান্সে এই ধরণের শিক্ষার প্রচলন করেন। সামরিক বাহিনীতে কর্মকর্তা তৈরি করতে আসলে এই ক্যাডেট কলেজের প্রচলন। বাংলাদেশে ও এই ক্যাডেট কলেজ প্রতিষ্ঠিত হয়েছে। প্রতিটা ক্যাডেট কলেজ বাংলাদেশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে সরকারি অনুদানে পরিচালিত হয়। এটি একটি বিশেষ ধরনের স্বায়ত্তশাসিত আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান। ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজও তেমন একটি প্রতিষ্ঠান। ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ ময়মনসিংহ জেলার ঢাকা- ভালুকা- ময়মনসিংহ সড়কের পাশে শহরের পূর্ব প্রান্তে সেহড়া এলাকায় অবস্থিত। এই ক্যাডেট কলেজটি একটু আলাদা। কারন অন্যান্য ক্যাডেট কলেজ শহর থেকে দূরে একটি গ্রাম্য এলাকায় তৈরি হয়েছে। কিন্তু মেয়েদের ক্যাডেট কলেজ বলে এটি শহরের দিকে রাখা হয়েছে। তবে ক্যাডেট কলেজের একদিকে গ্রামীণ পরিবেশ আছে। স্বাধীনত

ার আগে স্থাপিত ক্যাডেট কলেজের সাফল্য দেখে স্বাধীনতার পর এদেশে আরও কিছু ক্যাডেট কলেজ স্থাপন করা হয়। এর মধ্যে ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ অন্যতম। আগে ময়মনসিংহ ক্যাডেট কলেজ ছিলনা। ময়মনসিংহ রেসিডেন্সিয়াল মডেল স্কুল ফর গার্লস নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান ছিল। ১৯৮২ সালে এটিকেই ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ নামে রুপান্তর করা হয়। অধ্যক্ষ করিম উদ্দিন আহমেদ প্রথম মেয়েদের ক্যাডেট কলেজ হিসেবে প্রতিষ্ঠিত এই ময়মনসিংহ ক্যাডেট কলেজের দায়িত্ব পান। ১৯৮২ সালের ১লা জুলাই থেকে তিনি দায়িত্ব গ্রহন করেন। তিনি বয়স্ক মানুষ ছিলেন। নিয়ম ছিল ৬৫ বছরের বেশি কেউ অধ্যক্ষ থাকতে পারবেনা। কিন্তু তিনি অত্যন্ত যোগ্য একজন মানুষ ছিলেন। তাই বিশেষ বিবেচনায় তাঁকে দেশের প্রথম মেয়েদের ক্যাডেট কলেজ পরিচালনার দায়িত্ব দেওয়া হয়।

 


এখানে অন্যান্য ক্যাডেট কলেজের মতই ভর্তি হতে হয় পরীক্ষার মাধ্যমে। লিখিত, মৌখিক, শারীরিক পরীক্ষায় উত্তীর্ণদের এখানে পড়ার সুযোগ হয়। এখানে মোট প্রায় ২০০০ শিক্ষার্থী পড়াশুনা করে। এখানে অনেক কড়া নিয়মের মধ্যে ক্যাডেটরা থাকে। সবকিছু সময় অনুযায়ী করা হয়। এখানের ফলাফল অনেক ভাল হয়। ক্যাডেট কলেজের মধ্যে এটিও একটি সেরা ক্যাডেট কলেজ। প্রতি বছর অনেক মেয়ে এখানে চেষ্টা করে ভর্তি হতে।

 

 

Source:

Link1

Please follow and like us:
width:64px">