কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি ইউনিয়নের একটি গ্রামের নাম সাগরদাড়ি যেখানে মহাকবি মাইকেল মধুসুদন দত্ত ১৮২৪ সালের ২৫শে জানুয়ারি জন্মগ্রহন করেন। কপোতক্ষ নদীর তীরে অবস্থিত সাগরদাড়িতে ‘মধুপল্লী’ প্রতিষ্ঠা করা হয়েছে যেখানে প্রতিদিন নানা দেশের পর্যটকেরা এসে থাকেন। প্রতিবছর মধুসুদনের জন্মদিনে এখানে মধু মেলা অনুষ্ঠিত হয়ে থাকে।

 

 

এখানে অবস্থিত মাইকেল মধুসুদন দত্তের বিশাল ভিলায় রয়েছে একটি বড় বাগান, একটি ছোট জাদুঘর এবং কয়েকটি ভবন। ভবনের সামনের ফটকে কবির ভাস্কর্য রয়েছে। এখান থেকে কপোতক্ষ নদী এতোটাই কাছে অবস্থিত যে পাথর ছুড়ে মারলে সেটি নদীতে গিয়ে পরবে। এখানে ঘুরতে আসলে আপনি যশোরের কাছেই হামিদপুর গ্রামে অবস্থিত প্রাচীন ‘সানি মসজিদ’ দেখে যেতে পারেন। মসজিদটি সুলতানি আমলের স্থাপত্যশৈলীতে নির্মাণ করে হয়েছে।

 

 

কি করবেন

যশোরের বিভিন্ন দর্শনীয় স্থানগুলো ঘুরে দেখতে পারেন। এসব স্থানের মধ্যে রয়েছেঃ যশোরেশ্বরী কালীমন্দির, যশোর ইন্সটিটিউট পাবলিক লাইব্রেরি, জোড়া শিবমন্দির, চাছড়া রাজবাড়ি, সুলতানি আমলের স্থাপত্যশৈলী সমৃদ্ধ সানি মসজিদ, দড়াটানায় অবস্থিত যশোরের অন্যতম প্রাচীন স্থাপনা যশো

?? কালেক্টরেট ভবন, যশোর সার্কিট হাউজ, ভরত ভানি ইত্যাদি।

 

 

খাবার সুবিধা

যশোর জেলায় খাওয়ার ব্যবস্থা বেশ উন্নত। তাই এখানে মজাদার নানা পদের খাবারের স্বাদ নেওয়ার জন্য রেস্টুরেন্ট খুঁজে পেতে আপনার সমস্যা হবে না। এছাড়া আপনি যে হোটেলে উঠবেন সেখানেও খেতে পারবেন।

 

 

Source

offroadbangladesh

Link